নাইজেরিয়ায় বাণিজ্য মেলায় বাংলাদেশের স্টলে ব্যাপক সাড়া

নাইজার জাতীয় বাণিজ্য মেলায় প্রথমবারের মতো অংশগ্রহণ করে সাড়া ফেলেছে নাইজেরিয়ায় বাংলাদেশ হাইকমিশন। ১৫ মে থেকে ২৫ মে নাইজেরিয়ায় আয়োজিত হয় এই বাণিজ্য মেলা।

নাইজেরিয়ায় বাণিজ্য মেলায় বাংলাদেশের স্টলে ব্যাপক সাড়া

 

 

 

বাংলা ট্রিবিউন রিপোর্ট 
প্রকাশিত: ০৫:০৮, মে ২৯, ২০১৯ | সর্বশেষ আপডেট: ০৫:১২, মে ২৯, ২০১৯

 

নাইজার জাতীয় বাণিজ্য মেলায় প্রথমবারের মতো অংশগ্রহণ করে সাড়া ফেলেছে নাইজেরিয়ায় বাংলাদেশ হাইকমিশন। ১৫ মে থেকে ২৫ মে নাইজেরিয়ায় আয়োজিত হয় এই বাণিজ্য মেলা। মেলার উদ্বোধন করেন নাইজার অঙ্গরাজ্যের গভর্ণরের প্রতিনিধি মুদি মোহাম্মদ। মেলায় বাংলাদেশ হাইকমিশন এর স্টলে নিজস্ব  সংগ্রহের বিভিন্ন ধরনের রপ্তানীপণ্য স্থান পায়।

বাংলাদেশেরঐতিহ্য ও সংস্কৃতির নানা উপকরণ দিয়ে সাজানো বাংলাদেশের স্টলে তৈরি পোশাক ও নীটওয়্যার, সিরামিক, ঔষধ, হস্তশিল্প, প্লাস্টিক ও মেলামাইনসামগ্রী, পাট ও চামড়ার তৈরী বিভিন্ন দ্রব্য, সিল্ক ও মসলিনের শাড়ি, জুতা, চা, পাট পাতার চা, বৈদ্যুতিকসামগ্রী, লাইট ইঞ্জিনিয়ারিং, মসলা, আচার, শুকনো খাবার, পার্ল, নকশী কাঁথা ইত্যাদি স্থান পায়। মেলায় প্রতিদিনই বাংলাদেশ স্টলে ব্যাপক সমাগম হয়।

প্রসঙ্গত, নাইজেরিয়ায় বাণিজ্য সম্প্রসারণের লক্ষ্যে আবুজার বাংলাদেশ হাইকমিশন রপ্তানীযোগ্য পণ্য নিয়ে শিগগিরই একটিʿকমার্শিয়ালডিসপ্লে সেন্টার’চালু করতে যাচ্ছে। উল্লেখ্য, ২০ কোটি অধিবাসী অধ্যুষিত নাইজেরিয়া আফ্রিকার বৃহত্তম অর্থনীতি এবং পৃথিবীর ৬ষ্ঠ বৃহত্তম তেল উৎপাদনকারী দেশ।